?affrid=alapanol

Sunday 4 October 2015

শিশু মনস্তত্ব

★★কে কি আবিস্কার বা প্রবর্তন করেন?★★
১.শিখনের প্রচেষ্টা ও ভুল তত্ব/সংযোজন বাদ→থর্নডাইক।
২.শিখনের প্রাচীন অনুবর্তনতত্ব (Classical Conditioning)→প্যাভলভ।
৩.শিখনের সক্রিয় অনুবর্তনতত্ব(Operant Conditioning)→স্কিনার।

৪. শিখনের সমগ্রতাবাদী তত্ত্ব(Gestalt Theory)→কোহলার,কফকা,ওয়ার্দিমার।
৫. শিখনের সাযুজ্য তত্ত্ব(Theory of Contiguity)→ গাথারি।
৬. শিখনের সামাজিক নির্মিতিবাদ(Social Constructivism)→বাইগটস্কি।
৭. শিখনের সামাজিক জ্ঞানমূলক তত্ত্ব(Social Congative Theory)→বান্দুরা।
৮.পান্ডিত্য শিখন(Mastery Learning)মডেল→ ব্লুম।
৯)অগ্রণী সংগঠনক মডেল(Advance Organiser)→ডেভিড আসুবেল।
১০.পোগ্রাম শিখন  মডেল→বি,এফ,স্কিনার।
১১.ধারনা গঠন মডেল(Concept Attainment)→জেরোমি ব্রুনার।
১৩.মৌলিক শিক্ষণ মডেল→গ্লেসার।
১৪.শিখনের চিহ্নিতকরন(Sign) তত্ত্ব→টলম্যান।
১৫. শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব→হাল।
১৬. শিখনের ফিল্ড তত্ত্ব→লিউইন।
১৭.বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্ব→স্পিয়ারম্যান।
১৮. বুদ্ধির বহু উপাদান তত্ত্ব→থার্স্টোন।
১৯.বুদ্ধির সংগঠন সংক্রান্ত তত্ত্ব→গিলফোর্ড।
২০. বুদ্ধির বাছাই তত্ত্ব→থমসন।
২১)শিশুর জ্ঞামূলক বিকাশের তত্ত্ব→ পিঁয়াজে।
২২) শিশুর নৈতিক বিকাশের তত্ত্ব→কোহলবার্গ।
২৩)Maxims of teaching এর ধারণা দেন→হার্বাট স্পেনসার।
২৪)শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করেন→রবার্ট গ্লেসার।
২৫) শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল→গ্যাগলে।
২৬)শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল→হার্বাট থিলেন ও জন ডিউই।
২৭) শিক্ষণের সামাজিক  অনুসন্ধান মডেল→বাররন মাশিয়াল ও বেঞ্জামিন কক্স।
২৮) শিক্ষণের চরিত্রাভিনয় মডেল।→ফ্যানি স্যাফটেল ও জর্জ স্যাফটেল।
২৯) শিক্ষণের সমাজনুরূপ(Social Simulation) মডেল→সারিন বুকক ও গুৎসকা।
৩০) শিক্ষণের অনির্দেশিত মডেল→কার্ল রোজার্স।
৩১) শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল→উইলিয়াম গর্ডন।
৩২) শিক্ষণের সাইনেকটিস মডেল→ উইলিয়াম গর্ডন।
৩৩) শিক্ষণের বৌদ্ধিকবিকাশ মডেল→ব্রুনার।
৩৪) শিক্ষণের স্মরণমূলক মডেল।→জোরি লুকাস।
৩৫) শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল।→জোসেফ জেয়াব।
৩৬) শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল।→রিচার্ড স্যূচম্যান।
৩৭) শিক্ষণের আরোহী চিন্তন মডেল।→হিলদা টাবা।
৩৮)সমাজমিতি কৌশল→জে.এল.মোরেনো।
৩৯)মনবিজ্ঞানের উপর ভিত্তি করে প্রথম শিক্ষা পদ্ধতি গড়ে তোলেন→জোয়ান হার্বাট।
৪০) শিক্ষণের প্রজ্ঞামূলক মডেল→ পিঁয়াজে।
৪১)টাইপ I শিখন →প্যাভলভ।
৪২) টাইপ II শিখন →স্কিনার।
৪৩)শিশুকেন্দ্রিক শিক্ষার জনক→রুশো।
৪৪)Learning by doing→জন ডিউই।
৪৫)সমস্যা সমাধান পদ্ধতি→ জন ডিউই।
৪৬)চাহিদার ক্রমোচ্চপর্যায় তত্ত্ব→ম্যাসলো।
৪৭)প্রকল্প পদ্ধতি→বিল প্যাট্রিক।
৪৮)Kindergarten পদ্ধতি→ ফ্রয়েবেল।
৪৯)বুদ্ধির প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব।→থার্স্টোন।
৫০)বুদ্ধি 3D তত্ত্ব→ জে. পি. গিলফোর্ড
৫১)Theory of Multipleple intelligence → এইচ.গার্ডনার।
৫২)মনঃসামাজিক বিকাশের তত্ত্ব →এরিকসন।
৫৩)আত্মপ্রতিষ্ঠার চাহিদা(Self-acualisation need)→আব্রাহাম ম্যাসলো।
৫৪)পাঠ-পরিকল্পনার পাঁচটি সোপান→হার্বাট।
৫৫)উদ্ভাবনী শিখন(discovery learning)→ ব্রুনার।
৫৬)অঅর্থপূর্ণ শিখন (meaningful learning)→ আসুবেল।
৫৭)শিখনের দ্বী-উপাদন তত্ত্ব।→মোরওয়ার।
৫৮)কারণ-নির্দেশক তত্ত্ব(Attribution Theory)→ওয়াইনার।
৫৯)পারদ র্শিতার প্রেষ ণা(Achievement Motivation)→ ম্যাকলেল্যান্ড।
৬০)Play way Method→ফ্রয়েবেল।
৬১)আত্মসক্রিয়তা (Slef activity) নির্দেশনা পদ্ধতি। →মহাত্মা গান্ধি।
৬২)প্রাকপ্রাথমিক শিক্ষাব্যাবস্থার কথা প্রথম বলেন→প্লেটো।
৬৩)প্রথম বুদ্ধির অভিক্ষা তৈরি করেছিলেন।→ আলফ্রেড বিঁনে সাইমন।
৬৪)শিক্ষার মাধ্যমে শিশুর সামাজি করণের উপর গুরুত্ব আরোপ করেন→ জন ডিউই।
৬৫)শিশুনিকেতন স্থাপন করেন→ মন্টেসরি।
৬৬)শিক্ষায় কিড বা উপহারের প্রবর্তন করেন→ ফ্রয়েবেল।
৬৭)মানসিক বয়েস ধারণাটি উদ্বাভন করেন→ বিঁনে সাইমন।
৬৮)ডালটন গ্ল্যানের প্রবর্তক→ হেলেন পার্কহাস্ট।
৬৯)সমস্যা সমাধান মূলক গবেষণা→থর্ণডাইক।
৭০)মনিটরিয়াল সিস্টেম→ ল্যাঙ্কাস্টার।

No comments:

Post a Comment